Download WordPress Themes, Happy Birthday Wishes
Home » রূপচর্চা » একটু বাড়লেই ভাঙছে নখ !
https://lifestylecampus24.com/

একটু বাড়লেই ভাঙছে নখ !

নখ ভেঙে যাওয়ার সমস্যা কমবেশি প্রায় সবারই আছে। নখ একটু বাড়লেই যখন-তখন ভেঙে যায়। শখের নেলপলিশ কেবল শোভা পায় ড্রেসিং টেবিলেই। হাতে পায়ে সেসব পরে আর সাজগোজ করা হয় না।

অথচ সব সমস্যার মতো নখ ভেঙে যাওয়া ঠেকানোরও সমাধান রয়েছে। অল্প কিছু নিয়ম মেনে চললেই একদম ঝকঝকে থাকবে হাত ও পায়ের নখ। ভাঙারতো প্রশ্নই আসবে না।

https://lifestylecampus24.com/

১. ঘনঘন নেলপলিশ বদলের অভ্যাস পাল্টে ফেলুন। কারণ যতবার নতুন নেলপলিশ লাগাবেন, তার আগে রিমুভারও লাগাতে হয়। আগের নেলপলিশ তোলার বা মোছার জন্য। এই রিমুভার নখের জন্য খুবই ক্ষতিকর।

২. পায়ের নখ কাটার সময় সোজাভাবে কাটতে হবে। মনে শেপ যেন কখনই গোলাকার বা ওভাল শেপে না থাকে। তাহলে নখ বেশি ভেঙে যায়।

    https://lifestylecampus24.com/

৩. বিউটি পার্লারে গিয়ে ম্যানিকিওর বা পেডিকিওর করানোর সময় অবশ্যই খেয়াল রাখবেন যাতে ট্রিটমেন্টের সময় পরিষ্কার কিট ব্যবহার করা হয়। প্রয়োজনে নিজের বাড়ি থেকে কিট নিয়ে যান। সবচেয়ে ভালো হয় যদি বাড়িতে নিজেই করে নেন। কারণ নখে একবার ইনফেকশন হলে বারবার নখ ভাঙবে।

৪. নেল আর্ট এখন ফ্যাশন। তবে নখের উপর যত কেমিক্যাল ব্যবহার করা হবে ততই ভঙ্গুর হবে নখ। অনেকেই আবার আর্টিফিশিয়াল বা কৃত্রিম নখও লাগান ফ্যাশনের জন্য। এইসবও আপনার নখের জন্য খুবই খারাপ। কারণ এসব থেকে নখে মারাত্মক ইনফেকশন হতে পারে।

৫. যদি নখের উপর কোনও কালো বা সবুজ রংয়ের আভা দেখতে পান তাহলে বুঝবেন আপনার নখে ফাঙ্গাল ইনফেকশন হয়েছে। এরকম হলে যত তাড়াতাড়ি সম্ভব ডার্মাটোলজিস্টের সঙ্গে যোগাযোগ করে পরামর্শ নিন।

https://lifestylecampus24.com/

৬. বাড়ির কাজকর্ম করতে গেলে বিভিন্ন ধরনের পরিষ্কারক পণ্য অনেকটা সময়ই হাতে লাগে বা হাত দিয়েই তা ব্যবহার করতে হয়। চেষ্টা করুন কাজ শেষে হাতের এবং পায়ের পানি শুকনো করে মুছে নিতে। অনেকের আবার অতিরিক্ত পানি ঘাঁটার অভ্যাস থাকে। অভ্যাস পাল্টান।কারণ নখে পানি জমে থাকলেও নখ ভঙ্গুর হয়ে যায়। এতে দেখা দেয় নানান রকম সমস্যা।

৭. নখে চুলকানি বা অন্যান্য অনেক সমস্যা দেখা দিতে পারে। কোনও সামান্য সমস্যা অবহেলা করলেও অনেক বড় রোগ হতে পারে। হয়তো আপনার অজান্তেই অনেক বড় ক্ষতি হতে পারে। তাই অবহেলা না করে ডার্মাটোলজিস্টের পরামর্শ নিন।

৮. খাওয়াদাওয়ার ক্ষেত্রেও বেশ কিছু নিয়ম মেনে চলতে হবে। প্রোটিন এবং ভিটামিন যুক্ত খাবার খেতে হবে। যা আপনার নখকে শক্ত করবে। প্রয়োজনে ক্যালসিয়াম ট্যাবলেট খেতে পারেন। তবে সেটা অবশ্যই ডাক্তারের পরামর্শ নিয়ে।

৯. অনেকেরই নখ বড় রাখার শখ থাকে। সে ক্ষেত্রে খেয়াল রাখতে হবে যাতে নখে চোট না লাগে। ততটা লম্বায় নখ রাখবেন যেখানে আঘাত পাওয়ার সম্ভাবনা কম।

https://lifestylecampus24.com/

১০. আপনার যদি দাঁতে নখ কাটার স্বভাব থাকে তবে সবার আগে তা বন্ধ করুন। নেল ট্রিটমেন্টের জন্য ভালো কোন পার্লারেও যাওয়া যেতে পারে।

Comments

comments

x

আপনার জন্য নির্বাচিত পোস্ট

https://lifestylecampus24.com/

শীতে গ্লিসারিন ব্যবহারের নিয়ম

প্রচন্ড কনকনে শীতে আমাদের ত্বক বেশ রুক্ষ হয়ে যায়। এমনটা হলে যে কোনো কাজেই মন ...

error: Content is protected !!