Download WordPress Themes, Happy Birthday Wishes
Home » রূপচর্চা » মুগ ডালে ত্বক ও চুলের যত্ন

মুগ ডালে ত্বক ও চুলের যত্ন

মুগ ডাল দিয়ে রূপচর্চা? টাইটেল দেখে হয়তো আপনার বিশ্বাসই হয়নি। আচ্ছা বলুনতো, নিজেকে ম্লান দেখতে কারও ভালোলাগে? প্রশ্নই আসেনা। ত্বক আর চুলের পরিচর্যা করবো আজ মুগ ডাল দিয়ে।

মুগডাল শুধু সুস্বাদু রান্নার জন্যই নয়, ব্যবহার করা যায় রূপচর্চায়ও। সৌন্দর্যচর্চায় মুগ ডালের অনেক গুরুত্ব রয়েছে।

ত্বক শুকনো খসখসে

ত্বক শুকনো খসখসে যাদের, তাদের জন্য মুগ ডাল বাটা অত্যন্ত উপকারী। একমুঠো মুগ ডাল কাঁচা দুধে সারারাত ভিজিয়ে রাখুন। পরের দিন সকালে ভালো করে বেটে নিন। এরপর মুখ পরিষ্কার করে নিয়ে সারা মুখে ওই পেস্ট লাগিয়ে নিন। ১৫-২০ মিনিট পরে ধুয়ে ফেলুন। নিয়মিত ব্যবহার করলে ত্বকের উজ্জ্বলতা বাড়বে চোখে পড়ার মতো।

ব্রণের সমস্যা

ব্রণের সমস্যা সমাধানে মুগ ডাল বাটা অত্যন্ত উপকারী। সারা রাত মুগ ডাল পানিতে ভিজিয়ে রেখে সকালে ভালো করে বেটে মুখে লাগিয়ে নিন। এই পেস্টে আধ চামচ ঘি মেশাতে পারেন। এই মিশ্রণটি দিয়ে মুখ ভালো করে মাসাজ করে ১০ মিনিট রেখে দিন। শুকিয়ে গেলে হালকা গরম পানি দিয়ে মুখ ধুয়ে ফেলুন। সবচেয়ে উপকার পেতে সপ্তাহে তিনদিন ব্যবহার করুন।

ত্বকের কালো ছোপ

ত্বকের কালো ছোপ তুলতে একমুঠো মুগ ডাল সারারাত ভিজিয়ে সকালে বেটে ফেলুন। এর সঙ্গে ঠান্ডা দই বা অ্যালোভেরা জেল মিশিয়ে দাগের উপর লাগান। ৫-১০ মিনিট পরে ঠান্ডা পানিতে ধুয়ে ফেলুন। ত্বক পরিষ্কার হবে এবং নরম হবে।

চুলের যত্নে

যাদের খুব চুল পড়ছে, তারা প্যাক হিসেবে মুগ ডাল বাটা ব্যবহার করতে পারেন। কিছুটা মুগ ডাল পানিতে ভালো করে ফুটিয়ে নিন। তারপর বেটে নিয়ে তার মধ্যে ডিমের কুসুম দিন। কয়েক ফোঁটা লেবুর রস এবং দই মিশিয়ে ভালো করে প্যাক বানান। ১৫ মিনিট পরে শ্যাম্পু দিয়ে ধুয়ে ফেলুন। এই হেয়ারপ্যাক সপ্তাহে দুইবার ব্যবহার করুন। চুল ঝিলিক মারবেই।

Comments

comments

Leave a Reply

x

আপনার জন্য নির্বাচিত পোস্ট

https://lifestylecampus24.com/

শীতে গ্লিসারিন ব্যবহারের নিয়ম

প্রচন্ড কনকনে শীতে আমাদের ত্বক বেশ রুক্ষ হয়ে যায়। এমনটা হলে যে কোনো কাজেই মন ...

error: Content is protected !!