https://lifestylecampus24.com/

সারাবছর ক্লাস নিতে টেলিভিশন চ্যানেল আসছে

সংসদ টিভি ও অনলাইন ক্লাসের মাধ্যমে শিক্ষার্থীদের ক্ষতি পোষানোর চেষ্টা চলেছে। কিন্তু সে সুবিধা সবাই নিতে পারছে না। করোনা পরিস্থিতি বিবেচনায় সারাবছর শিক্ষা কার্যক্রম চালু রাখতে একটি স্বতন্ত্র টেলিভিশন চ্যানেল চালুর চিন্তা করছে সরকার।

বৃহস্পতিবার জাতীয় সংসদে টেবিলে উত্থাপিত লিখিত প্রশ্নের জবাবে এ কথা জানিয়েছেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি। তিনি বলেন, ‘সারা বছরই যাতে শিক্ষার্থীরা ডিজিটাল ক্লাসে অংশ নিতে পারে, তার জন্য একটি ডেডিকেটেড চ্যানেল চালুর বিষয়টি বিবেচনাধীন।’

জাতীয় সংসদের প্রশ্নোত্তর পর্বে নওগাঁ-২ আসনের এমপি শহীদুজ্জামান সরকারের প্রশ্নের জবাবে এ কথা জানান শিক্ষামন্ত্রী। স্পিকার শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে সংসদের অধিবেশন শুরু হয়।

শিক্ষামন্ত্রী বলেন, ‘বর্তমানে সব বিশ্ববিদ্যালয়ে অনলাইনে ক্লাস নেয়া হচ্ছে। বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলোতে অনলাইনে পরীক্ষাও নেয়া হচ্ছে।’

গত বছরের ৮ মার্চ দেশে করোনা সংক্রমণ শুরুর পর ১৭ মার্চ থেকে দেশের সব ধরণের শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ করে দেয় সরকার। তার পরদিনই করোনায় দেশে প্রথম মৃত্যুর খবর আসে। বাড়তে থাকে করোনা সংক্রমণ। দিন দিন পরিস্থিতি আরো খারাপের দিকে যাওয়ায় কয়েক দফা চেষ্টা করেও আর শিক্ষাপ্রতিষ্ঠান খোলা সম্ভব হয়নি। ফলে শিক্ষার্থীদের পাঠদানে ব্যাঘাত ঘটে। এর মধ্যে গত বছরের এইচএসসি পরীক্ষা নিতে না পেরে এসএসসি ও জেএসসির ফলাফলের ভিত্তিতে মূল্যায়ন করে শিক্ষার্থীদের অটোপাস দেয়া হয়। এছাড়া বার্ষিক পরীক্ষা ছাড়াই স্কুলের শিক্ষার্থীদের পরের ক্লাসে উত্তীর্ণ করা হয়।

করোনার কারণে শিক্ষার্থীদের পাঠদানে ক্ষতি পোষাতে সংসদ টিভি ও অলাইন ক্লাসের ব্যবস্থা করে সরকার। কিন্তু সেটি আশাব্যঞ্জক হয়ে উঠেনি। কারণ আর্থিক ও কারিগরি সামর্থ্য না থাকায় সারাদেশে সব শিক্ষার্থীকে অনলাইন ক্লাসে আনাও সম্ভব হচ্ছে না।

Comments

comments

Leave a Reply

Your email address will not be published.

error: Content is protected !!