কান উৎসবে লাল গালিচায় দ্যুতি ছড়ালেন যারা

বিশ্ব চলচ্চিত্রের সবচেয়ে জমকালো উৎসব কান ফেস্টিভ্যাল শুরু হলো। ফ্রান্সের নদী তীরবর্তী শহর কানে প্রতি বছরই এই উৎসব হয়। সিনে দুনিয়ার তাবড় তারকারা এখানে হাজির হন। লাল গালিচায় পা গলিয়ে উৎসবকে করে তোলেন আলোকিত।

মঙ্গলবার (১৭ মে) ফ্রান্সের স্থানীয় সময় সন্ধ্যায় পর্দা উঠেছে ৭৫তম কান উৎসবের। কান শহরের পালে দে ফেস্টিভাল ভবনের গ্র্যান্ড থিয়েটার লুমিয়ের গ্র্যান্ড থিয়েটারে হয়েছে উদ্বোধনী অনুষ্ঠান। উদ্বোধনের ঘোষণা করেন মার্কিন অভিনেত্রী জুলিয়ান মুর।

প্রতিযোগিতা শাখার বাইরে নির্বাচিত ফ্রান্সের মিশেল আজানাভিসুসের ‘ফাইনাল কাট’ সিনেমার মধ্য দিয়ে উৎসবের সূচনা হয়েছে। এবারের আসরে আজীবন সম্মাননা হিসেবে সম্মানসূচক স্বর্ণপাম পেয়েছেন আমেরিকান অভিনেতা-প্রযোজক ফরেস্ট হুইটেকার।

cannes
কান উৎসবের লাল গালিচায় তারকারা

তবে ৭৫তম কান উৎসবের উদ্বোধনী আয়োজনে চমক হিসেবে অংশ নিয়েছেন ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি। তিনি ভার্চুয়ালি যোগ দিয়ে ইউক্রেনে রাশিয়ান আগ্রাসনের বিরুদ্ধে বিশ্বজুড়ে সবার সমর্থনের আহ্বান করেন তিনি।

কানের উদ্বোধনী দিনে নজর কেড়েছেন বেশ কয়েকজন আন্তর্জাতিক তারকা। এর মধ্যে বলিউড থেকে দীপিকা পাডুকোন, ঐশ্বরিয়া রাই, এ আর রহমান, উর্বশী রাউতেলা ও তামান্না ভাটিয়া ছড়িয়েছেন রূপ ও সাজসজ্জার দ্যুতি।

cannes
কান উৎসবের লাল গালিচায় তারকারা

মূল প্রতিযোগিতা শাখার বিচারকদের প্রধান ফরাসি অভিনেতা ভাসোঁ লাদোঁর নেতৃত্বে লাল গালিচায় আরও নজর কেড়েছেন যুক্তরাজ্যের অভিনেত্রী ও পরিচালক রেবেকা হল, সুইডেনের অভিনেত্রী নুমি রাপাস, ইতালির পরিচালক ও অভিনেত্রী জাজমিন ত্রিঙ্কা প্রমুখ।

উল্লেখ্য, কানের এই আসরের মূল প্রতিযোগিতা বিভাগে লড়ছে ২১টি সিনেমা। অফিসিয়াল সিলেকশন বিভাগ আঁ সার্তেঁ রিগায় প্রদর্শিত হবে ২০টি সিনেমা। এ ছাড়া আউট অব কম্পিটিশন, কান প্রিমিয়ার, স্পেশাল স্ক্রিনিং, মিডনাইট স্ক্রিনিং, কান ক্ল্যাসিকস, ডিরেক্টরস ফোর্টনাইটসহ ১০টি শাখায় মোট ৯১টি সিনেমা দেখানো হবে। আগামী ২৮ মে পুরস্কার প্রদানের মধ্যে দিয়ে শেষ হবে কান উৎসবের এবারের আয়োজন।

Comments

comments

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!