https://lifestylecampus24.com/

চট্টগ্রামের শাহানা হানিফ মুনমুন নিউইয়র্ক সিটির কাউন্সিলর

মার্কিন যুক্তরাষ্ট্রের নিউইয়র্ক সিটির ব্রুকলিনের ডিস্ট্রিক্ট-৩৯ এ প্রথম এশিয়ান মুসলিম নারী কাউন্সিলর হিসেবে নির্বাচিত হলেন চট্টগ্রামের মেয়ে শাহানা হানিফ মুনমুন।  ২২ জুন, মঙ্গলবার অনুষ্ঠিত নির্বাচনে তিনি ১০ হাজার ৪৪৯ ভোট পেয়ে কাউন্সিলর নির্বাচিত হন। অন্যদিকে তার নিকটতম প্রতিদ্বন্দ্বী ব্রান্ডন ওয়েস্ট পেয়েছেন ৭ হাজার ২৩৫ ভোট। বাংলাদেশি বংশোদ্ভূত কোনো নারী এই প্রথম নিউইয়র্ক সিটি কাউন্সিলের কাউন্সিলর হলেন।

শাহানা হানিফ মুনমুন চট্টগ্রামের ফটিকছড়ির নাজিরহাট পৌরসভার পূর্ব ফরহাদাবাদের মনসুর গোমস্তা বাড়ির মোহাম্মদ হানিফের কন্যা। নিউইয়র্ক প্রবাসী মোহাম্মদ হানিফ চট্টগ্রাম সমিতির সাবেক সভাপতি ও ট্রাস্টি বোর্ডের চেয়ারম্যান এবং যুক্তরাষ্ট্র আওয়ামী লীগের উপদেষ্টা।

শাহানা হানিফ মুঠোফোনে বলেন, এই গৌরব আমার দেশের। ভবিষ্যতে বাবা-মায়ের আদর্শে বড় হয়ে সকলের সেবা করতে চাই।

শাহানার বাবা মোহাম্মদ হানিফ বলেন, এ বিজয়ে আরেকবার প্রমাণ হলো বাংলাদেশের মেয়েদের দমিয়ে রাখা যায় না। তারা সুযোগ পেলে দেশের জন্য বীরত্বগাথা অর্জন করতে পারে।

মঙ্গলবার সিটির নির্বাচনী প্রাইমারিতে ডিস্ট্রিক্ট থার্টি নাইন থেকে তিনি কাউন্সিলর পদের জন্য ডেমোক্রেটিক পার্টি থেকে নির্বাচিত হন। নিউইয়র্ক সিটির চূড়ান্ত ভোট গ্রহণ হবে চলতি বছরের ২ নভেম্বর। মঙ্গলবারের প্রাইমারি নির্বাচনে বিজয়ী প্রার্থী নিজ নিজ দল থেকে প্রতিদ্বন্দ্বিতা করার টিকেট পাবেন।

নিউইয়র্ক সিটির প্রাইমারি নির্বাচনের ভোটগ্রহণ মঙ্গলবার (২২ জুন) স্থানীয় সময় সকালে শুরু হয়। এতে মেয়র পদে ডেমোক্র্যাট দলের ১৩ জন ও রিপাবলিকান দলের ২ জন প্রতিদ্বন্দ্বিতা করছেন। এ ছাড়া কম্পট্রোলার, সিটি কাউন্সিল ও ডিস্ট্রিক্ট অ্যাটর্নিসহ বিভিন্ন পদে নির্বাচন হয়েছে। নির্বাচনে বিভিন্ন পদে ১২ জন বাংলাদেশি প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন।

প্রাইমারি নির্বাচনের মাধ্যমে ডেমোক্রেট অধ্যুষিত নিউইয়র্ক স্টেট এসেম্বলি ও সিটি কাউন্সিলের বিভিন্ন পদে ডেমোক্রেট পার্টির প্রার্থী মনোনয়ন চূড়ান্ত হয়। ডেমোক্রেট নিয়ন্ত্রিত নিউইয়র্কে পার্টির মনোনয়ন পাওয়া মানেই ওই পদের জন্যও বিজয় নিশ্চিত হওয়া।

Comments

comments

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!