https://lifestylecampus24.com/

গলায় ক্যান্সার: লক্ষণ ও সতর্কতা

শরীরের জন্য যে কোনো ক্যান্সারই অনেক মারাত্মক একটি রোগ। সেগুলোর মধ্যে গলায় ক্যান্সারও অন্যতম। এটি হচ্ছে— এক ধরনের টিউমার জাতীয় রোগ। এই ক্যান্সার গলার কোষ থেকে শুরু হয়ে থাকে।

মারাত্মক এ রোগটি বেশিরভাগ ক্ষেত্রেই হয়ে থাকে মদ ও ধূমপান করার কারণে। তবে এর বাইরেও বেশ কিছু কারণে গলায় ক্যান্সার হতে পারে। যেমন— তামাক চিবানোর কারণে, অম্লতার কারণে ও পুষ্টির অভাবের কারণে ইত্যাদি।

বেশিরভাগ ক্ষেত্রেই পুরুষদের গলায় ক্যান্সার হওয়ার সম্ভাবনা বেশি হয়ে থাকে। সাধারণত গলার পেছনের নলের নরম হাড়ে ক্যান্সার হয়ে থাকে। আর এ হাড়টি এতটাই নরম যে, এটি কথা বলার সময় স্পন্দিত হয় এবং গলার ক্যান্সার একে প্রভাবিত করে।

গলায় ক্যান্সারের লক্ষণ—

> গলায় ও মুখে ব্যথা করা
গলায় ও মুখে অনবরত ব্যথা করলে এবং এটি সাত দিনের বেশি সময় ধরে করলে হতে পারে ক্যান্সারের লক্ষণ। এ ছাড়া মুখের ভেতরে সাদা দাগ দেখা দিলে এবং খাবার গিলতে সমস্যা হয়ে থাকে গলায় ক্যান্সার হলে। তাই এ সমস্যাগুলো দেখা দিলে চিকিৎসকের পরামর্শ নিন।

> শ্বাস নিতে অসুবিধা
নানা কারণে শ্বাস নিতে সমস্যা দেখা দিতে পারে। তবে ওপরের সমস্যাগুলোর সঙ্গে যদি দীর্ঘদিন শ্বাস নিতে সমস্যা হতে থাকে, তবে এটি হতে পারে গলায় ক্যান্সারের লক্ষণ।

> দাঁতের সমস্যা দেখা দেওয়া
গলায় ক্যান্সার হলে অনেক সময় অকারণে দাঁত নড়বড়ে হতে দেখা যায়। অনেক সময় দাঁত উঠেও যেতে পারে।

> চোয়াল ও জিহ্বায় সমস্যা
মুখের নিচের দিকের চোয়াল নাড়াতে সমস্যা হলে এবং জিহ্বায় ঘা ও ক্ষত দেখা দেওয়া হতে পারে গলায় ক্যান্সার হওয়ার লক্ষণ। এ ছাড়া অনেক সময় জিহ্বা থেকে রক্ত পড়তেও দেখা যেতে পারে।

> দীর্ঘদিন কফ ও কাশি থাকা
আপনার যদি দীর্ঘদিন ধরে কফ ও কাশি থেকে থাকে, তবে এটি হতে পারে গলায় ক্যান্সার হওয়ার লক্ষণ। এর পাশাপাশি কফের সঙ্গে রক্ত পড়াও হচ্ছে মারাত্মক একটি লক্ষণ।

> হঠাৎ স্বরে পরিবর্তন
হঠাৎ করেই যদি গলার স্বরের পরিবর্তন হয়ে থাকে, তবে এটি হতে পারে গলায় ক্যান্সার হওয়ার লক্ষণ।

উপরোক্ত লক্ষণগুলো ছাড়াও ওজন কমে যাওয়া, মুখ ফুলে যাওয়া, গলা খসখস করা, ঠোঁটে অসাড় থাকা, গলার সঙ্গে কানেও ব্যথা করা হতে পারে গলায় ক্যান্সার হওয়ার লক্ষণ। এগুলো আপনার মধ্যে দেখা দিলে দ্রুত চিকিৎসকের শরণাপন্ন হোন।

Comments

comments

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!