Download WordPress Themes, Happy Birthday Wishes
Home » স্বাস্থ্য » অ্যাসিডিটি থেকে মুক্তির ঘরোয়া উপায়

অ্যাসিডিটি থেকে মুক্তির ঘরোয়া উপায়

বর্তমানে বেশিরভাগ মানুষ যে সমস্যায় ভূগছেন তা হলো অ্যাসিডিটি। সাধারণত বেশি ঝাল খাবার খাওয়া, অনিয়মিত খাদ্যাভ্যাস, দুশ্চিন্তা, ব্যায়াম না করা বা অতিরিক্ত মদ্যপানের ফলে অ্যাসিডিটি হতে পারে।

অ্যাসিডিটি সমস্যা রুখতে ও পেটকে সুস্থ রাখতে নজর দিন বিশেষ কয়েকটি দিকে।

খাবার খান সময় মেনে

প্রতি দিন একই সময়ে ব্রেকফাস্ট, লাঞ্চ ও ডিনার করার চেষ্টা করুন। অল্প খান, বারে বারে খান। খাবারের মাঝে মোটামুটি তিন-চার ঘণ্টা সময়ের ব্যবধান রাখলে খাবার হজম হবে সহজে।

হালকা খাবার খান

অনেকতো খেলেন তৈলাক্ত জাতীয় খাবার। পোলাওয়ের সঙ্গে পাবদা, পাতুরি তো কম হল না! এবার একটু সামলে নিন নিজেকে। বিশেষ করে  রেড মিট অর্থাৎ পাঠার মাংস যতটা সম্ভব এড়িয়ে চলুন। এটি কিন্তু কোলেস্টেরল, ট্রাইগ্লিসারাইডের পক্ষে কিন্তু খুব একটা সুবিধার নয়। তাই এ বার খাবার তালিকায় প্রোটিনের চাহিদা মেটাতে আস্থা রাখুন মুরগির মাংসে। মশলাদের ঝোল বা কষা ছেড়ে সবজি দেওয়া স্টু বা স্যুপই থাকুক পাতে। তবে রোজ চিকেন না খেতে চাইলে প্রোটিনের জোগান মেটাতে ভরসা রাখুন সেদ্ধ ডিমে। চিজ মেশানো অমলেট বা তেলে ভাজা পোচ এড়িয়ে চলুন।

চর্বিযুক্ত মাছ বা চালানি মাছ বাদ দিয়ে সামুদ্রিক কিছু মাছ, চারা মাছের ঝোল দিয়েও মাঝে মাঝে খাওয়া সারুন। এতে শরীরের কোলেস্টরলের মাত্রাও বজায় থাকবে।

গ্রিনটি পান করুন

চা-কফি ছেড়ে এবার গ্রিন টি-তে আসুন। মেটাবলিজম বাড়িয়ে ওজনকে নিয়ন্ত্রণে রাখতে সাহায্য করবে গ্রিন টি। দুধ চা একদমই পান করবেন না।

Comments

comments

Leave a Reply

x

আপনার জন্য নির্বাচিত পোস্ট

https://lifestylecampus24.com/

দুধ চা খেলেও বাড়বে না ওজন

সাধারণত ঘুম থেকে উঠে আমাদের মধ্যে অনেকেরই এক মগ চা হাতে না বসলে দিন ভালো ...

error: Content is protected !!