Download WordPress Themes, Happy Birthday Wishes
Home » স্বাস্থ্য » দুধ চা খেলেও বাড়বে না ওজন
https://lifestylecampus24.com/

দুধ চা খেলেও বাড়বে না ওজন

সাধারণত ঘুম থেকে উঠে আমাদের মধ্যে অনেকেরই এক মগ চা হাতে না বসলে দিন ভালো কাটে না। কারও পছন্দ দুধ বা মাসালা চা, কারও আবার রঙ চা।

আমরা যারা ওজন কমাতে চাই, গ্রিন টি, হোয়াইট টি কিংবা ওলং চা এক্ষেত্রে উপকারী। যারা ওজন কমাতে গিয়েও দুধ চা খাওয়ার অভ্যাস বন্ধ করতে পারছেন না; তাদের ক্ষেত্রে ওজন কমানো কষ্টকর।

কারণ, দুধ ও চিনিতে অনেক ক্যালোরি থাকায় ওজন বেড়ে যায়। তবে, আজ আপনাদের জানাবো স্বাস্থ্যকর একটি উপায়ের কথা, যেটির মাধ্যমে নিয়মিত দুধ চা খেলেও ওজন বাড়বে না বরং কমবে।

উপকরণ

পানি ২ কাপ
কোকো পাউডার ১ চা চামচ
চা পাতা ১/২ চা চামচ
আদা
দারুচিনি
গুড় আধা চা চামচ
দুধ ২-৩ চা চামচ

কিভাবে তৈরি করবেন :

একটি ছোট প্যানে ২ কাপ পানিতে আদা ও দারুচিনি ফুটিয়ে নিন কিছুক্ষণ। ২ মিনিট পর চা পাতা ও দুধ মিশিয়ে দিন ফুটন্ত পানিতে। পানি যখন শুকিয়ে এক কাপ পরিমাণ হয়ে যাবে তখন চা ছড়িয়ে দিন। এরপর গুড় ও কোকো পাউডার দিয়ে দিন। হয়ে গেল আপনার স্বাস্থ্যকর দুধ চা।

jagonews24

এ চায়ের সাথে সাধারণ দুধ চা’র পার্থক্য-

আমরা যখন দুধ চা বানিয়ে থাকি; তখন দুধ ও চিনির পরিমাণ অনেক বেশি থাকে। অথচ এ চায়ে কিন্তু দুধের পরিমাণ অনেক কম থাকছে। সেইসঙ্গে চিনির বদলে প্রাকৃতিক চিনি অর্থাৎ গুড় থাকছে। যা স্বাস্থ্যের জন্য উপকারী।

এ চায়ে সাধারণ দুধ চায়ের থেকে ক্যালোরির পরিমাণ অনেকটাই কম। এ ছাড়াও এ চায়ে থাকা ভেষজ মশলাগুলোরও অনেক স্বাস্থ্য উপকারিতা রয়েছে। দিনে দু’বার এ চা পান করতে পারেন।

আমাদের নতুন এ চায়ে থাকা আদা ও দারুচিনি উভয়ই বিপাকক্রিয়া উন্নত করে। চর্বি পোড়াতে সহায়তা করে। অন্যদিকে কোকো পাউডার ফাইটোনুট্রিয়েন্ট সমৃদ্ধ। এটিও বিপাকক্রিয়া নিয়ন্ত্রণ করে। সেইসঙ্গে ক্ষুধা কমায়। গুড় দ্রুত শরীরের মেদ কমাতে সাহায্য করে। তাই, নিশ্চিন্তে পান করুন নতুন স্বাদের এ দুধ চা।

Comments

comments

x

আপনার জন্য নির্বাচিত পোস্ট

https://lifestylecampus24.com/

বার্ড ফ্লু কতটা মারাত্মক

বিশ্বব্যাপী করোনার মধ্যেই ছড়িয়ে পড়ছে আরেকটি ভাইরাস বার্ড ফ্লু। এরই মধ্যে ভারতের ৯টি রাজ্য আক্রান্ত ...

error: Content is protected !!