Download WordPress Themes, Happy Birthday Wishes
Home » স্বাস্থ্য » সংক্রমণ এড়াতে ৫টি সবজি

সংক্রমণ এড়াতে ৫টি সবজি

শরীর সুস্থ রাখতে যেসব খাবার নিয়মিত খাওয়া প্রয়োজন তার মধ্যে অন্যতম শাক-সবজি। শাক-সবজি বিভিন্নভাবে শরীরের উপকার করে থাকে।

পাঠক, আজ জানবো ভিটামিন সি সমৃদ্ধ পাঁচটি সবজি সম্পর্কে, যেগুলো শরীরকে যেকোনো সংক্রমণ থেকে দূরে থাকতে সাহায্য করবে।

পেঁপে: পেঁপেতে ভিটামিন সি প্রচুর রয়েছে। পাকা পেঁপে যেমন সুস্বাদু ও পুষ্টিকর ফল, তেমনই কাঁচা পেঁপেও সবজি হিসেবে বেশ উপকারী। পেঁপের মধ্যে থাকা ‘প্যাপাইন’ এনজাইম হজমক্ষমতা বাড়ায়। ভিটামিন সি এর ঘাটতি মেটায়। খাবার পাতে পেপের তরকারি থাকা মানে ভিটামিন সি এর জোগান অনেকটাই নিশ্চিত। তাই সংক্রমণ থেকে দূরে থাকতে পেঁপের তরকারি খান নিয়মিত।

বেল পেপার: এটি দেখতে যেমন সুন্দর, উপকারিতাও অনেক। । প্রতিদিন আধ কাপ বেল পেপার দেবে শতভাগ ভিটামিন সি। এটি রান্নায় দিলে স্বাদও বাড়ে।

ফুলকপি: শীতকালীন সবজি হলেও এখন প্রায় সারাবছরই মেলে এই সবজি। ফুলকপি ভিটামিন সি-এর অভাব পূরণ করে প্রায় ৭৭ শতাংশ। গ্যাসের সমস্যা থাকলে হালকা ভাপিয়ে সেই পানি ফেলে দিয়ে রান্না করে খেলে কোনো সমস্যা হবে না।

ব্রোকলি: ব্রোকলি দেখতে অনেকটা ফুলকপির মতোই। সবজিটি হৃদরোগীদের জন্য ভীষণ উপকারী। ভিটামিন সি ছাড়াও এতে আছে ভিটামিন কে। যা রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে সাহায্য করে। আধ কাপ ব্রোকলি প্রতিদিন খেলে ভিটামিন সি এর প্রয়োজন পূরণ হবে ৬০ শতাংশ।

পালং শাক:  শাকের মধ্যে পালং শাক ভীষণ উপকারী এবং খেতেও বেশ ভালো লাগে। শাকটিতে রয়েছে ভিটামিন সি এর ঘাটতি পূরণের দ্বিগুণ ক্ষমতা।

Comments

comments

Leave a Reply

x

আপনার জন্য নির্বাচিত পোস্ট

https://lifestylecampus24.com/

দুধ চা খেলেও বাড়বে না ওজন

সাধারণত ঘুম থেকে উঠে আমাদের মধ্যে অনেকেরই এক মগ চা হাতে না বসলে দিন ভালো ...

error: Content is protected !!