Download WordPress Themes, Happy Birthday Wishes
Home » স্বাস্থ্য » রোগপ্রতিরোধ ক্ষমতা বাড়ায় রসুন
https://lifestylecampus24.com/

রোগপ্রতিরোধ ক্ষমতা বাড়ায় রসুন

রান্নায় ব্যবহার ছাড়াও রসুনে অনেক প্রকার ঔষধীয় গুনাগুন আছে | প্রাচীনকাল থেকেই বিভিন্ন রোগের চিকিৎসায় রসুনের ব্যবহার চলে এসেছে |

রসুনে ফসফরাস, পটাশিয়াম, ম্যাগনেশিয়াম, জিংক, ক্যালসিয়াম এবং আয়রনের মতো খনিজ উপাদান রয়েছে। এগুলোর বিভিন্ন রকমের স্বাস্থ্য উপকারিতা রয়েছে। ঠান্ডাজনিত ফ্লু প্রতিরোধে এবং রোগপ্রতিরোধ ক্ষমতা বাড়াতে বেশ কার্যকরী। রসুন পুষ্টিতে ভরপুর এবং এতে খুবই কম ক্যালরি রয়েছে।

রোগপ্রতিরোধ ক্ষমতা বাড়ায়: রসুনে থাকা উপাদান জীবাণু প্রতিরোধ করে এবং রোগপ্রতিরোধ ক্ষমতা বাড়ায়। রসুনে থাকা সালফার শরীরের শ্বেত রক্ত কণিকার সঙ্গে ভাইরাসের সংযোগ ঘটতে দেয় না। এর ফলে সর্দি এবং ফ্লু সহজে আক্রান্ত করতে পারে না।

ঠান্ডা ও ফ্লু প্রতিরোধ করে: গবেষণায় দেখা গেছে- রসুন কেবল অসুখই প্রতিরোধ করে না, এটি বিভিন্ন রোগের উপসর্গও কমায়। অনেকেই প্রায়ই সর্দি এবং ফ্লু আক্রান্ত হন। নিয়মিত রসুন খেলে এই অসুস্থতা থেকে রক্ষা পাওয়া যায়।

রসুনের সাপ্লিমেন্ট: কাঁচা রসুন খেতে না চাইলে এর বিকল্প হিসেবে বিভিন্ন ধরনের সাপ্লিমেন্ট খেতে পারেন। সব সময়ই রসুনের গুঁড়ো, রসুনের নির্যাস এবং রসুনের তেল পাওয়া যায়।

https://lifestylecampus24.com/

প্রতিদিন রসুন খাওয়া: অন্তত দু-এক কোয়া রসুন প্রতিদিন খাওয়া উচিত। রসুন সাপ্লিমেন্ট খেতে চাইলে কমপক্ষে ৬০০ থেকে ১২০০ মিলিগ্রাম খাওয়া যেতে পারে।

অন্যান্য উপকারিতা: রসুন উচ্চ রক্তচাপ কমাতে তাৎপর্য ভূমিকা রাখে। এটি শরীরে কোলস্টেরলের মাত্রা ঠিক রাখে। হৃদরোগের ঝুঁকি কমায়।

পার্শ্বপ্রতিক্রিয়া: রসুনের নানা স্বাস্থ্যগুণ থাকলেও এর কিছু পার্শ্বপ্রতিক্রিয়া রয়েছে। অতিরিক্ত রসুন খেলে পাকস্থলীতে জ্বালাপোড়া এবং প্রদাহপূর্ণ রোগ দেখা দিতে পারে। এছাড়াও অতিমাত্রায় রসুন খেলে শরীর গরম হয় এবং ত্বকে র‌্যাশ দেখা দিতে পারে।

বিশেষ সতর্কতা: অ্যাজমা রোগী এবং গর্ভবতী নারীদের রসুন খাওয়া উচিত নয়। সার্জারি এবং অপারেশনের আগে রোগীর রসুন খাওয়া থেকে বিরত থাকা উচিত। এছাড়া অতিরিক্ত রসুন খাওয়া থেকে বিরত থাকুন।

Comments

comments

x

আপনার জন্য নির্বাচিত পোস্ট

https://lifestylecampus24.com/

দুধ চা খেলেও বাড়বে না ওজন

সাধারণত ঘুম থেকে উঠে আমাদের মধ্যে অনেকেরই এক মগ চা হাতে না বসলে দিন ভালো ...

error: Content is protected !!