https://lifestylecampus24.com/

ঘরেই তৈরি করুন ভিন্ন স্বাদের সুজির চমচম

চমচম খেতে কে না ভালোবাসে! আর সেটা যদি হয় ঘরোয়া সুজির চমচম, তাহলে তো কথাই নেই! এটি খেতেও কিন্তু অসাধারণ।

তবে অনেকেই বাড়িতে মিষ্টি তৈরি করাকে ঝামেলা মনে করে। যার ফলে বাড়িতে মিষ্টি তৈরি করতে চান না অনেকেই। তবে এই রেসিপিটি ঝামেলা বিহীন ঝটপট তৈরি করতে পারবেন ঘরে বসেই। মাত্র কয়েক মিনিটেই এই চমচমটি তৈরি হয়ে যাবে।

জেনে নিন সুজি দিয়ে চমচম তৈরির ঘরোয়া রেসিপি সম্পর্কে-

প্রয়োজনীয় উপকরণ-

১. সুজি ২ কাপ,

২. দুধ দেড় কাপ,

৩. চিনির গুঁড়া স্বাদমতো,

৪. নারিকেল কোড়ানো- ২/৪ কাপ,

৫. ঘি- ১/২ টেবিল চামচ ,

৬.এলাচের গুঁড়া- ১ চা চামচ।

প্রস্তুত পদ্ধতি-

প্রথমে ব্লেন্ডারে সুজি অল্প মিহি করে নিন। এরপর একটি গরম প্যানে সুজিগুলো হালকা করে নেড়ে ভেজে নিন কয়েক মিনিট। খেয়াল রাখতে হবে সুজির রং যেন লালচে না হয় যায়। তারপর এর সঙ্গে দুধ মিশিয়ে নিন। এরপর ঘি দিয়ে ভালোভাবে নাড়তে থাকুন। শুকিয়ে এলে নামিয়ে ঠান্ডা করে নিন। ঠান্ডা হয়ে এলে একটি থালায় ঢেলে ভালোভাবে মথে নিন। পুরোপুরি ঠান্ডা হলে চিনির গুঁড়া মেশিয়ে দিবেন। এরপর কোড়ানো নারিকেল ও এলাচের গুঁড়া দিয়ে মেখে একটি মণ্ড তৈরি করে নিন।

এরপর হাতের তালুতে সামান্য ঘি মাখিয়ে মণ্ড থেকে ছোট ছোট অংশ নিয়ে চমচমের আকৃতিতে তৈরি করে ফেলুন। তারপর একটি স্টিলের থালায় ঘি মাখিয়ে তাতে চমচমগুলো সাজিয়ে নিন। এবার একটি পাত্রে পানি গরম হতে দিন। চুলার আঁচ বাড়িয়ে রাখবেন। পাত্রের উপর চমচম দিয়ে সাজানো স্টিলের থালাটি বসিয়ে উপরে একটি ঢাকনা দিয়ে ঢেকে দিন। কয়েক মিনিট পর নামিয়ে সুন্দর একটি পাত্রে পরিবেশন করুন।

Comments

comments

Leave a Reply

Your email address will not be published.

error: Content is protected !!