পৃথিবীর প্রথম ‘উড়ন্ত জাদুঘর’ ‘স্কাই মিউজিয়াম’

পৃথিবীতে নিত্য-নতুন আবিষ্কার বা প্রযুক্তি দিয়ে সবাইকে চমকে দিচ্ছেন গবেষকরা। তেমনি সৌদি আরবের রয়্যাল কমিশন ফর আল-উলা এবং সৌদিয়া এয়ারলাইন বৃহস্পতিবার রিয়াদ থেকে আল-উলা পর্যন্ত ‘স্কাই মিউজিয়াম’ ফ্লাইট চালু করবে। আর এটিই বিশ্বের প্রথম উড়ন্ত জাদুঘর, যা আল-উলার প্রত্নতাত্ত্বিক স্থানগুলো প্রদর্শন করবে।

এসপিএ বা সৌদি প্রেস এজেন্সি জানিয়েছে, ফ্লাইটটি আল-উলার শিল্পকর্মের প্রতিলিপি প্রদর্শন করবে যা খননকালে প্রত্নতাত্ত্বিকদের দ্বারা আবিষ্কৃত হয়েছিল।

সৌদিয়া এয়ারলাইন ডিসকভারি চ্যানেল ডকুমেন্টারি ‘প্রাচীন আরবের স্থাপত্য’ সম্প্রচার করবে। যেখানে প্রত্নতাত্ত্বিকদের একটি আন্তর্জাতিক দল সৌদি আরবে ‘প্রাচীন পাথরের কাঠামো’র অনুসন্ধান করবে।

স্কাই মিউজিয়াম ভ্রমণের সময়, আল-উলার রয়্যাল কমিশনের প্রত্নতত্ত্ব এবং সাংস্কৃতিক ঐতিহ্য গবেষণার পরিচালক ড. রেবেকা ফুতে ডকুমেন্টারিটি উপস্থাপন করবেন, প্রত্নবস্তুর ওপর বক্তব্য রাখবেন এবং অতিথিদের প্রশ্নের উত্তর দেবেন।

এসপিএকে ফুতে জানান, স্থানীয় এবং আন্তর্জাতিক প্রত্নতাত্ত্বিকদের দল দ্বারা আল-উলায় প্রচুর কাজ চলছে। আমরা কেবল আল-উলার অতীতের জটিল প্রকৃতি বুঝতে শুরু করেছি। আল-উলা হলো আরব উপদ্বীপের একটি লুকানো রত্ন। এবং আমরা ধীরে ধীরে এর রহস্য উদঘাটন করছি। আমি সৌদিয়ার স্কাই মিউজিয়াম ফ্লাইটে যাত্রীদের জন্য আমাদের কাজ সম্পর্কে আরো তথ্য শেয়ার করার জন্য উন্মুখ।


রিয়াদে অনুষ্ঠিত পঞ্চম বার্ষিক শীর্ষ সম্মেলন ফিউচার ইনভেস্টমেন্ট ইনিশিয়েটিভ (এফআইআই) এ আল-উলার রয়্যাল কমিশনের সিইও আমর আল-মাদানি বলেন, সৌদি আরবের আল-উলা ২১ ডিসেম্বর তার তৃতীয় শীতকালীন উৎসব মৌসুম ‘আল-উলা মোমেন্টস’ চালু করবে এবং এতে চারটি উৎসব অন্তর্ভুক্ত থাকবে।

তিনি আরও আল-উলা মোমেন্টস-এর ব্যানারে আমরা চারটি অনন্য উৎসব করব। এগুলো হলো তান্তোরা, আল-উলা আর্টস, আল-উলা স্কাই এবং আল-উলা সুস্থতা। তিনি ব্যাখ্যা করেন, তান্তোরা একটি বার্ষিক শীতকালীন সাংস্কৃতিক উৎসব যা প্রথম ২০১৮ সালের ডিসেম্বরে আল-উলায় চালু হয়েছিল।

আল আরাবিয়া নিউজ অবলম্বনে 

Comments

comments

Leave a Reply

Your email address will not be published.

error: Content is protected !!