নতুন ক্রোমকাস্ট বাজারে আনার পরিকল্পনা গুগলের

প্রযুক্তি জায়ান্ট গুগল সাধারণত ক্রোমকাস্টের নতুন মডেল একটু বিরতি দিয়েই বাজারে আনে। চাইলে এখনো বাজারে বছরখানেকের পুরোনো ১০৮০ পিক্সেলের মডেল পাওয়া যাবে। তবে, প্রযুক্তিশিল্পের একাধিক গুজব বলছে, প্রতিষ্ঠানটি সম্ভবত নতুন গুগল টিভির সঙ্গে নতুন একটি ক্রোমকাস্টও বাজারে আনার পরিকল্পনা করেছে।

বিভিন্ন নথি এবং সূত্র অনুসারে নতুন ক্রোমকাস্টের কোডনেম হচ্ছে ‘বোরিয়াল’। আর ৯টু৫ গুগল তাদের সূত্রানুসারে বলছে, এ বছরের শেষের দিকে এটি বাজারে আসতে পারে। ফাঁস হওয়া তথ্য থেকে এর হার্ডওয়্যার স্পেসিফিকেশন সম্পর্কে বিস্তারিত কিছু জানা সম্ভব হয়নি। যদিও সাধারণ হিসাব বলছে, এর প্রসেসরের ক্ষমতা এবং রেজুলিউশন উন্নত হওয়ার কথা। এক্সডিএ এবং অন্যদের সূত্র বলছে, ৩১ মার্চের পরে অ্যান্ড্রয়েড টিভির জন্য এভি১ ভিডিও ফরম্যাট সমর্থনের প্রয়োজন হবে, যেটি এখন গুগল টিভির সঙ্গে আসা ক্রোমকাস্টে নেই। গুগল সম্ভবত বেশ কিছু সাধারণ দাবির প্রতিও সমর্থন জানাবে। উদাহরণ হিসাবে বলা যায়, স্টোরেজের আকার বাড়ানোর বিষয়টি।

ফাঁস হওয়া তথ্যগুলো সঠিক বলে প্রমাণিত হলে তবে পরের প্রশ্ন হলো, এটি কি এখনকার ক্রোমকাস্টকে প্রতিস্থাপন করবে, না কি উচ্চক্ষমতাসম্পন্ন নতুন মডেল হিসাবে আসবে। বাজারে চলতি ক্রোমকাস্ট ৪কে এইচডিআর সমর্থন করে। এনগ্যাজেট বলছে, এটি পুরোনো মডেলের প্রতিস্থাপক হওয়ার সম্ভাবনাই বেশি। তবে, এটা পরিষ্কার যে, আপগ্রেড যথেষ্টই হবে কারণ গুগল নিজেদের মধ্যে একে নতুন কোড নেইম দিয়েছে। গুগল সাধারণত ছোটখাটো আপগ্রেডের জন্য আলাদা নাম দেয় না।

Comments

comments

Leave a Reply

Your email address will not be published.

error: Content is protected !!