হোয়াটসঅ্যাপ ব্যবহারে গুনতে হবে বাড়তি খরচ

মেটার মালিকানাধীন মেসেজিং প্ল্যাটফরম হোয়াটসঅ্যাপ গ্রাহকদের ব্যবহারের সুবিধার জন্য নানাভাবে নিজেকে পরিবর্তন করছে। সেই সঙ্গে যুক্ত হচ্ছে একের পর এক ফিচার, যা ব্যবহারকারীকে হোয়াটসঅ্যাপ ব্যবহারের অভিজ্ঞতা আরও ভালো করার সুযোগ দিচ্ছে।

এবার থেকে এই জনপ্রিয় মেসেজিং প্ল্যাটফরম ব্যবহারে গুনতে হবে বাড়তি খরচ। এতদিন বিনামূল্যে হোয়াটসঅ্যাপ চ্যাট ব্যাকআপ থাকলেও ভবিষ্যতে এর জন্য টাকা খরচ করতে হবে। এমনটাই জানাচ্ছে বিভিন্ন রিপোর্টে।

জিমেইল ব্যবহারকারীদের জন্য ১৫ জিবি করে ফ্রি ক্লাউড স্টোরেজ দেওয়া হয়। যদিও হোয়াটসঅ্যাপ চ্যাট ব্যাকআপের জন্য যে ক্লাউড স্টোরেজ ব্যবহার করা হয় তা আলাদা। এর সঙ্গে জিমেইলের জন্য দেওয়া ফ্রি ১৫ জিবি ক্লাউড স্টোরেজের কোনো সম্পর্ক নেই। কিন্তু আগামী দিনে এ সুবিধা সম্পূর্ণ পরিবর্তন হতে চলেছে। তবে বিভিন্ন রিপোর্টে প্রকাশ, প্রথমে বেশ কিছুটা স্টোরেজ সম্পূর্ণ ফ্রি দেওয়া হবে।

তবে তারপর ওই স্টোরেজ শেষ হয়ে যাওয়ার পর অতিরিক্ত স্টোরেজ কিনতে হবে। স্টোরেজ সম্পূর্ণ হয়ে যাওয়ার পর একটি নোটিফিকেশন আসবে ব্যবহারকারীর কাছে। সেখানে লেখা থাকবে, ওই ব্যবহারকারীর স্টোরেজ শেষের দিকে। তাই তাকে অতিরিক্ত স্টোরেজ কিনতে হবে। এ নিয়ে এরইমধ্যে কাজ শুরু করেছে সাইটটি।

Comments

comments

Leave a Reply

Your email address will not be published.

error: Content is protected !!