হোয়াটসঅ্যাপের নতুন সুবিধা আসছে ডেস্কটপে

হোয়াটসঅ্যাপের জনপ্রিয় একটি ফিচার হচ্ছে রিকোয়েস্ট অ্যাকাউন্ট ইনফো (Request Account Info)। এই ফিচারে ব্যবহারকারীদের অ্যাকাউন্ট সংক্রান্ত যাবতীয় তথ্য ও সেটিংস সম্পর্কে রিপোর্ট জেনারেট করা হয়। ব্যবহারকারী অনুরোধ করলেই কেবল সেই রিপোর্ট পাঠায় মেটার এই ইনস্ট্যান্ট মেসেজিং অ্যাপ।

২০১৮ সালে রিকোয়েস্ট অ্যাকাউন্ট ইনফো ফিচারটি অ্যান্ড্রয়েড এবং আইওএস ডিভাইসের জন্য নিয়ে এসেছিল হোয়াটসঅ্যাপ। ইউরোপিয়ান জেনারেল ডেটা প্রোটেকশন রেগুলেশন (জিডিপিআর) আইন পাশ হওয়ার পরই এই ফিচারটির সঙ্গে গ্রাহকদের পরিচয় করিয়েছিল হোয়াটসঅ্যাপ।

লক্ষ্য ছিল ব্যবহারকারীদের অ্যাকাউন্ট থেকে হোয়াটসঅ্যাপ কী কী তথ্য সংগ্রহ করেছে, তা জানানো। এবার ওয়েবে হোয়াটসঅ্যাপ ব্যবহারকারীদের জন্যও এই সুবিধা আনছে প্ল্যাটফর্মটি।

ফিচারটি ব্যবহারকারীদের হোয়াটসঅ্যাপে একটি অনুরোধ জানিয়ে একটি রিপোর্ট এক্সপোর্ট করার সুযোগ দেয়, যার মাধ্যমে তারা নিজেদের অ্যাক্টিভিটি ইনফরমেশন, প্রাইভেসি সেটিংস ও যে যে জায়গা থেকে তারা ডিভাইস অ্যাকসেস করেছেন, সেই সব খুটিনাটি তথ্য জানিয়ে দেওয়া হয়।

হোয়াটসঅ্যাপ ফিচার্স ট্র্যাকার ওয়েবিটাইনফোর পক্ষ থেকে প্রথম এই রিপোর্ট প্রকাশ করা হয়। সেখানে বলা হয়েছে, হোয়াটসঅ্যাপ ডেস্কটপ বিটা ভার্সন ২.২২০৪.১-এ রয়েছে এই রিকোয়েস্ট অ্যাকাউন্ট ইনফো ফিচারটি। যদিও এখনো পর্যন্ত এই ফিচার বিটা টেস্টারদের জন্য উপলব্ধ করা হয়নি। তবে খুব শিগগিরই আসবে এটি।

রিকোয়েস্ট অ্যাকাউন্ট ইনফো ফিচারে ব্যবহারকারীরা হোয়াটসঅ্যাপে একবার অনুরোধ করার পর তার অ্যাকাউন্ট এবং সেটিংস সংক্রান্ত তথ্য জানাতে ৩ দিন সময় নেয় এই মেসেজিং প্ল্যাটফর্ম। তারপরই ব্যবহারকারীরা সেই রিপোর্ট ডাউনলোড ও এক্সপোর্ট করতে পারেন।

সেই রিপোর্টের ডাউনলোডেড কপি মোবাইল ব্যবহারকারীদের ক্ষেত্রে একবার দেখার পরে তা চিরতরে ডিলিট করার অপশনও দেওয়া হয়। তবে সেই অপশন ডেস্কটপ ব্যবহারকারীদের জন্যও থাকবে কি না, সে বিষয়ে নিশ্চিত তথ্য এখনো জানা যায়নি। এমনকি এই ফিচারটি কবে থেকে ডেস্কটপ ব্যবহারকারীরা পাবেন তাও নিশ্চিত জানানো হয়নি।

Comments

comments

Leave a Reply

Your email address will not be published.

error: Content is protected !!