সৌরজগতের বাইরে বাসযোগ্য গ্রহরে সন্ধান

জোতির্বিজ্ঞানীরা সৌরজগতের বাইরে বেশকিছু নতুন গ্রহের সন্ধান পেয়েছেন। যে গ্রহগুলোতে প্রাণের উপযোগী পরিবেশ থাকতে পারে বলে ধারণা করছে তারা। যদিও এসব গ্রহ সম্পর্কে খুব বেশি ধারণা পাওয়া যায় না। শুধু হাবল টেলিস্কোপে ধরা পড়ে বেশ কিছু এক্সোপ্ল্যানেট।

বিজ্ঞানীরা অনেকদিন থেকেই সৌরজগৎ ও সৌরজগতের বাইরে পৃথিবী এবং পৃথিবির মতো বসবাসযোগ্য গ্রহ নিয়ে গবেষণা চালিয়ে আসছে। এক্সোপ্ল্যানেট তেমনই একটি বিষয়। মূলত এক্সোপ্ল্যানেট বলতে সেসব গ্রহগুলোকে বোঝায় যেগুলো সৌরজগতের বাইরে অবস্থান করছে। সূর্যকে কেন্দ্র করে যেমন পৃথিবী ঘোরে এক্সোপ্ল্যানেটগুলোও সূর্যের মতো অন্যান্য বৃহদাকার নক্ষত্রকে কেন্দ্র করে ঘোরে। বিংশ শতাব্দীর শুরুর দিকে এক্সোপ্ল্যানেট নিয়ে গবেষণা চললেও সে সময় প্রযুক্তির উৎকর্ষতা ততট না থাকায় বিজ্ঞানীরা তেমন কোনো সিদ্ধান্তে আসতে পারেননি। পরে এক্সোপ্ল্যানেট নিয়ে অনেক তথ্য বেরিয়ে এসেছে। বিজ্ঞানীদের গবেষণা তথ্যমতে এখন অবধি প্রায় ৪ হাজারের বেশি এক্সোপ্ল্যানেটের সন্ধান পাওয়া গেছে।

ক্যামব্র্রিজ বিশ্ববিদ্যালয়ের বিজ্ঞানী নিকুমধুসূধন ও তার টিম সম্প্রতি কিছু এক্সোপ্ল্যানেটের সন্ধান পেয়েছেন। এ এক্সোপ্ল্যানেটের জোনের নাম দিয়েছেন হাইসিয়েন জোন। এক্সোপ্ল্যানেটগুলোর বায়ুমণ্ডলে হাইড্রোজেনের উপস্থিতি ছিল এবং সেখানে একটা সাগরের উপস্থিতি রয়েছে বলে তারা ধারণা করছে। যে কারণে হাইড্রোজেনের হাই এবং ওসানের সিয়ান নিয়ে এ জগতের নামকরণ করেছে। এমনই একটি এক্সোপ্ল্যানেট (কে-২ ১৮বি) পাওয়া গেছে সম্প্রতি। প্রথমবারের মতো, গবেষকরা আমাদের সৌরজগতের বাইরের একটি গ্রহের বায়ুমণ্ডলে জলীয় বাষ্পের স্বাক্ষর শনাক্ত করেছেন যা ‘বাসযোগ্য অঞ্চল’-এ থাকে, একটি নক্ষত্রের চারপাশের অঞ্চল। বিজ্ঞানীরা এখন খুঁজে বের করার চেষ্টা করছে সেখানে কোনো প্রাণের অস্তিত্ব রয়েছে কিনা।

Comments

comments

Leave a Reply

Your email address will not be published.

error: Content is protected !!