Download WordPress Themes, Happy Birthday Wishes
Home » বিজ্ঞান-প্রযুক্তি » আটকে গেলো নাসার ‘ঐতিহাসিক’ রকেট উড্ডয়ন
https://lifestylecampus24.com

আটকে গেলো নাসার ‘ঐতিহাসিক’ রকেট উড্ডয়ন

একেবারে শেষমুহূর্তে এসে স্থগিত হয়ে গেছে নাসার স্পেসএক্স ফ্যালকন রকেটের উড্ডয়ন। ২৬ মে, মঙ্গলবার স্থানীয় সময় বিকেল ৪টা ৩৩ মিনিটে ফ্লোরিডার কেনেডি স্পেস সেন্টার থেকে উৎক্ষেপণ করার কথা ছিল রকেটটি। তবে ঝড়ের মুখে পড়ায় উড্ডয়নের মাত্র ১৬ মিনিট আগে এর যাত্রা স্থগিত করা হয়।

নাসার মহাকাশচারী রবার্ট বেহনকেন ও ডগলাস হার্লে এদিন প্রায় তিন ঘণ্টা ২৬৫ ফুট লম্বা ক্রু ড্রাগন ক্যাপসুলে বসে ছিলেন। কিন্তু ঝড়ের কারণে শেষ পর্যন্ত আন্তর্জাতিক মহাকাশ স্টেশনের উদ্দেশে যাত্রা করা হয়নি তাদের।

nasa

২০১১ সালে স্পেস শাটল কোম্পানি বন্ধ হয়ে যাওয়ার পর টানা নয় বছর নিজস্ব যানে মহাকাশযাত্রা বন্ধ ছিল যুক্তরাষ্ট্রের। এতদিন এই কাজে রাশিয়ার ওপর নির্ভর করতে হয়েছে তাদের। সেজন্য স্পেসএক্সের মহাকাশযাত্রা মার্কিনিদের কাছ বেশ গুরুত্বপূর্ণ।

রকেট উৎক্ষেপণ দেখতে ফ্লোরিডা হাজির হয়েছিলেন খোদ মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প, ফার্স্ট লেডি মেলানিয়া ট্রাম্প, ভাইস প্রেসিডেন্ট মাইক পেন্স ও তার স্ত্রী কারেন। তবে তাদের আশায় বালি ঢেলে দিয়েছে বাজে আবহাওয়া।

nasa

আবার ৩০ মে, শনিবার স্থানীয় সময় বিকেল ৩টা ২ মিনিটে ফের উৎক্ষেপণের চেষ্টা করা হবে রকেটটি। সেদিন নাহলে রোববার তৃতীয়বারের মতো দিন ধার্য করা হবে।

সূত্র: বিবিসি

Comments

comments

x

আপনার জন্য নির্বাচিত পোস্ট

https://lifestylecampus24.com/

মোটরসাইকেলের চেয়েও দ্রুতগতির ই-বাইক এলো বাজারে

মোটরসাইকেলের চেয়েও দ্রুতগতির ইলেকট্রিক বাইক বাজারে এলো। সম্প্রতি ভারতের বাজারে এসেছে সুপার ই-বাইক। এগুলো এনেছে ...

error: Content is protected !!