https://lifestylecampus24.com/

এনসেলাডাস উপগ্রহে প্রাণীর অস্তিত্ব!

সৌরজগতের দ্বিতীয় বৃহত্তম গ্রহ শনির একটি উপগ্রহ এনসেলাডাসে থাকতে পারে প্রাণীর অস্তিত্ব। মহাকাশ গবেষণা সংস্থা নাসার বিজ্ঞানীরা সম্প্রতি এমন বার্তাই দিয়েছেন। শুক্রবার (৯ জুলাই) ভারতীয় সংবাদমাধ্যম ইন্ডিয়ান এক্সপ্রেসের এক প্রতিবেদন থেকে এই তথ্য জানা গেছে।

নাসার একটি আন্তর্জাতিক গবেষণা প্রতিনিধিদলের সদস্যরা বলেছেন, শনির উপগ্রহ এনসেলাডাসে হাইড্রোজেন ও মিথেন গ্যাসের অস্তিত্ব পাওয়া গেছে।

গত মাসে ‘নেচার অ্যাস্ট্রোনমি’ জার্নালে প্রকাশিত এক গবেষণা প্রতিবেদনে বিষয়টি উল্লেখ করা হয়। সেখানে বলা হয়, হাইড্রোজেন ও মিথেন গ্যাসের অস্তিত্ব থাকায় উপগ্রহটিতে প্রাণীর অস্তিত্ব থাকার সম্ভাবনা রয়েছে। বর্তমানে বিজ্ঞানীরা এ বিষয়ে অনুসন্ধান করছেন।

ইন্ডিয়ান এক্সপ্রেসের প্রতিবেদনে বলা হয়, এনসেলাডাসে যে মিথেন গ্যাস পাওয়া গেছে পৃথিবীর মিথেন গ্যাসের সঙ্গে তার আংশিক মিল রয়েছে। তবে সেখানে অক্সিজেন রয়েছে কি না সে বিষয়ে কিছু জানায়নি বিজ্ঞানীরা।

https://lifestylecampus24.com/

নাসার বিজ্ঞানী রেগিস ফেরিয়ার এক বিবৃতিতে বলেন, ‘শনি গ্রহের ওই উপগ্রহের প্রাণীর অস্তিত্ব রয়েছে কি না সে ব্যাপারে এখনই চূড়ান্তভাবে কিছু বলা সম্ভব নয়। আমরা কেবল পৃথিবীর আবহাওয়ার সঙ্গে সেখানকার আবহাওয়া সঙ্গতিপূর্ণ কি না সেটি অনুসন্ধান করছি।’

উপগ্রহটিতে হাইড্রোজেন ও মিথেন গ্যাসের অস্তিত্ব থাকলে প্রাণীর অস্তিত্ব থাকা অস্বাভাবিক নয়- উল্লেখ করে রেগিস ফেরিয়ার বলেন, ‘অন্য কথায় প্রাণীর অস্তিত্বের ব্যাপারটিও আমরা একেবারে উড়িয়ে দিচ্ছি না।’

ফেরিয়ার বলেন, ‘এখন পর্যন্ত আমরা এনসেলাডাসের পরিবেশের সঙ্গে পৃথিবীর পরিবেশের মিল রয়েছে কি না সে ব্যাপারে বিস্তারিত জানতে পারিনি। আশা করছি, অনুসন্ধানের মাধ্যমে শিগগিরই বিষয়টি খোলাসা হবে।’

এর আগে ২০১৯ সালে শনি গ্রহের ২০টি উপগ্রহ আবিষ্কার করেছে ইন্টারন্যাশনাল অ্যাস্ট্রোনমিক্যাল ইউনিয়নের মাইনর প্ল্যানেট সেন্টারের বিজ্ঞানীরা। বর্তমানে গ্রহটির ৮২টি উপগ্রহ রয়েছে।

Comments

comments

Leave a Reply

Your email address will not be published.

error: Content is protected !!