ভিসা ছাড়াই ১৮ দেশে যাওয়ার সুযোগ

বাংলাদেশিদের জন্য এটি একটি দারুণ সংবাদ। কারণ, কোন প্রকার ভিসা ছাড়াই আপনি ১৮ দেশে যাওয়ার সুযোগ পাচ্ছেন। এছাড়া অন অ্যারাইভাল ভিসায় ২৬ দেশে যাওয়ার সুযোগ দেয়া হচ্ছে। বিশ্ব আর্থিক উপদেষ্টা সংস্থা অ্যারটন ক্যাপিটালের পাসপোর্ট ইনডেক্সে এ তথ্য জানা গেছে।

সেই প্রতিবেদনে আরও বলা হয়, সাধারণত বিদেশে যাওয়ার ক্ষেত্রে ভিসার প্রয়োজন হয়। কিন্তু বাংলাদেশি নাগরিকরা ভিসা ছাড়া এবং অন অ্যারাইভাল ভিসার মাধ্যমে কয়েকটি দেশে যাওয়ার সুযোগ পাচ্ছেন।

https://lifestylecampus24.com/

সংস্থাটি বলেছে, বাংলাদেশিরা ভিসা ছাড়া ১৮ দেশে এবং অন অ্যারাইভাল ভিসায় ২৬ দেশে যাওয়ার সুযোগ পাবেন। বাকি ১৫৪ দেশে যাওয়ার জন্য অবশ্যই পাসপোর্ট ও ভিসা দেখাতে হবে।

যেসব দেশে ভিসা ছাড়া যেতে পারবেন

ইন্দোনেশিয়া, ভুটান, প্রশান্ত মহাসাগরীয় দেশ ফিজি, ক্যারিবীয় দেশ হাইতি (৯০ দিন), জ্যামাইকা, ত্রিনিদাদ অ্যান্ড টোবাকো, বারবাডোজ (১৮০ দিন), ডমিনিকা, বাহামা, গ্রানাডা, সেন্ট কিটস অ্যান্ড নেভিস (৯০ দিন), আফ্রিকার গাম্বিয়া, লেসোথো, প্রশান্ত মহাসাগরীয় দেশ মাইক্রোনেশিয়া ও ভানুয়াতু।

https://lifestylecampus24.com/

অন অ্যারাইভাল ভিসার সুবিধা রয়েছে যেসব দেশে

মালদ্বীপ, নেপাল, কম্বোডিয়া (৩০ দিন), টিমোর-লেস্ট, দক্ষিণ আমেরিকার বলিভিয়া (৯০ দিন/ই-ভিসা), আফ্রিকার মৌরিতানিয়া, মোজাম্বিক, সোমালিয়া (৩০ দিন), উগান্ডা (ই-ভিসা), রুয়ান্ডা (৩০ দিন/ই-ভিসা), মাদাগাস্কার, বেনিন, গিনিয়া-বিসাউ (ই-ভিসা), কেপ ভার্দে, কমোরোস, টোগো, টুভালু ও প্রশান্ত মহাসাগরীয় দেশ সামোয়া ।

Comments

comments

Leave a Reply

Your email address will not be published.

error: Content is protected !!