নতুন রাজধানী নুসানতারা, ইন্দোনেশিয়ার পার্লামেন্টে আইন পাস

জাকার্তা দেশের সবচেয়ে বড় শহর এবং বর্তমান রাজধানী। তবে, এখানে থেকে রাজধানী সরিয়ে নিচ্ছে ইন্দোনেশিয়া। এ বিষয়ে দক্ষিণ-পূর্ব এশিয়ার দেশটির পার্লামেন্টে একটি আইনও পাস করা হয়েছে। মঙ্গলবার (১৮ জানুয়ারি) এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে বার্তাসংস্থা রয়টার্স।

বলা হয়েছে, ইন্দোনেশিয়ার নতুন রাজধানী হিসেবে দেশটির বর্নিও দ্বীপের কালিমানতান এলাকাকে বেছে নিয়েছে প্রশাসন। ইন্দোনেশীয় পার্লামেন্টের স্পিকার পুয়ান মহারানি মঙ্গলবার জানিয়েছেন, দেশের রাজধানী জাকার্তা থেকে বর্নিও দ্বীপের কালিমানতানে স্থানান্তরের বিষয়ে একটি বিলের অনুমোদন দিয়েছে আইনসভা।

রয়টার্স বলছে, ইন্দোনেশিয়ার রাজধানী নতুন এলাকায় স্থানান্তরের এই আইনটি দেশটির প্রেসিডেন্ট জোকো উইদোদোর উচ্চাভিলাষী ৩২ বিলিয়ন ডলারের মেগা প্রজেক্টের প্রস্তাবনাকে বৈধ কাঠামোর মধ্যে এনেছে। ওই প্রস্তাবনায় রাজধানীর উন্নয়নে তহবিল বরাদ্দ এবং শাসনের বিষয়ে উল্লেখ করা হয়েছে।

ইন্দোনেশিয়ার পার্লামেন্টে পাসের মাধ্যমে বিলটি আইনে পরিণত হওয়ার পর মঙ্গলবার ইন্দোনেশীয় পরিকল্পনামন্ত্রী সুহারসো মনোয়াফা বলেন, নতুন রাজধানী দেশের শাসন ব্যবস্থার কেন্দ্র হবে এবং জাতির পরিচিতির প্রতীকে পরিণত হবে। একইসঙ্গে নতুন এই রাজধানী দেশের অর্থনৈতিক কর্মকাণ্ডের নতুন কেন্দ্রে পরিণত হবে। নতুন রাজধানীর নাম হবে ‘নুসানতারা। জাভা ভাষা থেকে নেওয়া এই নামটি প্রেসিডেন্ট জোকো উইদোদো নিজে পছন্দ করেছেন।

Comments

comments

Leave a Reply

Your email address will not be published.

error: Content is protected !!